fbpx

মিড ও হাই টেক প্ল্যান্টেড ট্যাঙ্কের জন্য বাজারের সেরা ফার্টিলাইজার !

আমরা সবাই প্ল্যান্টেড ট্যাঙ্ক শুরু করার সময় লো টেক প্ল্যান্টেড ট্যাঙ্ক দিয়ে শুরু করি। মজার ব্যাপার হল প্ল্যান্টেড ট্যাঙ্কে শুরু করার পর আপনি এক সময় আবিস্কার করবেন আপনার মাছের থেকে গাছই বেশী ভাল লাগছে। অর্থাৎ আপনার অ্যাকুরিয়ামে নিত্য নতুন কি মাছ দেওয়া যায় সেটা নিয়ে আগে যেমন চিন্তা করতেন সেই চিন্তার বদলে এখন চিন্তা শুরু করছেন গাছ বা প্ল্যান্টস নিয়ে ! 

অর্থাৎ আপনার ইন্টারেস্ট যে কখন মাছ থেকে গাছে কনভার্ট হয়ে গেছে সে কথা আপনি নিজেও টের পাবেন না।

এখানে উল্লেখ্য যে লো টেক প্ল্যান্টে যখন আপনি শুরু করেছিলেন তখন আপনার প্ল্যান্ট চয়েজ ছিল একদম হাতে গোণা কয়েকটি। Cabomba, Hornwort, Egeria Densa, Jungle Val, Guppy grass, micra, Amazon sword, Oriental sword, hydrilla, Pennywort, Apongaton Ulvaceous, Limnophila Aquatica এই কয়টি প্ল্যান্টের বাহীরে লো টেকে লাগানোর জন্য আপনার হাতে আর একেবারেই অপশন নেই।

কাজেই এই সকল প্ল্যান্টের প্রায় সব যখন আপনি আপনার ট্যাঙ্কে লাগিয়ে ফেলবেন তখন আপনার মাথায় ইচ্ছা জেগে উঠবে নতুন ভিন্ন কিছু প্লান্টস ট্রাই করার জন্য। তখন আপনাকে অবশ্যই এই লো টেকের গন্ডি ছেড়ে তুলনামূলক বড় গন্ডিতে যেতে হবে।

অর্থাৎ রিকোয়ারমেন্টস বেশী এরকম প্ল্যান্টসের দিকে ঝুঁকতে হবে। অনেকের আবার লাল রঙ্গের প্ল্যান্টস খুব ভাল লাগে যেমন ROTALA MACRANDRA, Ludwigia Repens Rubin ইত্যাদি প্ল্যান্টসের পাতা লাল রঙ্গের হয় ।

এই সব প্ল্যান্টস সব মিড টেক বা হাই টেক প্ল্যান্টেড ট্যাঙ্কের উপযোগী অর্থাৎ এদের কেয়ার লেভেলটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *