fbpx

কোভিড-১৯ লকডাউনে অ্যাকুরিয়ামের যত্ন কিভাবে নিবেন ?

লকডাউন বা “স্টে অ্যাট হোমে” বাসা থেকে বের হবার উপায় নেই। সকল হবিশপগুলিও বন্ধ থাকবে। এরকম অবস্থায়  একজন অ্যাকুয়ারিস্ট হিসাবে আপনার ভূমিকা কি হতে পারে ? সেটা আলোচনা করতেই আমাদের আজকের এই আয়োজন।

১। প্রথমেই সংগ্রহ করুন আপনার মাছের জন্য পর্যাপ্ত খাদ্য এবং অন্যান্য দরকারী অনুষঙ্গ যেমন অ্যান্টিক্লোরিন, প্ল্যান্টসের ফার্টিলাইজার, প্লান্টসের জন্য  কার্বন ডাই অক্সাইড। হবিশপ বন্ধ থাকলেও কিছু অনলাইন শপ কেনাবেচা চালিয়ে যাবার কথা। দরকারে তাদের থেকে পণ্য কিনে রাখুন। আমদের এই ওয়েবসাইট থেকেই সংগ্রহ করতে পারবেন আপনার দরকারী যে কোন কিছু। জয়েন করুন আমাদের ফেসবুক পেজে। 

২। দীর্ঘ লকডাউনে দেশজুড়ে অচল অবস্থার তৈরি হতে পারে। সে কারণে দেখা দিতে পারে দীর্ঘ লোডশেডিং। আপনার একাধিক ট্যাঙ্ক থাকলে আপনার উচিৎ হবে অবশ্যই একটি জেনারেটরের ব্যাবস্থা করা। বাজারে অনেক ডিজেল চালিত জেনারেটর পাওয়া যায়। ওগুলির একটা ব্যাবহার করুন।  আর যদি তা না সম্ভব হয় তাহলে অবশ্যই ব্যবাস্থা করুন কিছু স্পঞ্জ ফিল্টার ও ব্যাটারি চালিত এয়ার পাম্পের। সেই সাথে বেশকিছু রিচার্জেবল ব্যাটারি ও চার্জার কিনে নিতে ভুল করবেন না। যেন অল্প সময়ের জন্য ইলেক্ট্রিসিটি এলেও ব্যাটারি চার্জ দিয়ে রাখতে পারেন।

৩।  দীর্ঘ লকডাউনে পানি সংকট তৈরি হতে পারে। তাই একটি প্লাস্টিকের বড় ট্যাঙ্কে শুধু মাত্র আপনার অ্যাকুরিয়ামের জন্য পানি সংগ্রহ করে রাখুন। এবং সামনে বর্ষাকাল আসছে। সুযোগ কাজে লাগান। বৃষ্টির পানি জমিয়ে রাখার ব্যাবস্থা করুন যেভাবে পারেন।

                                আপনার বাড়ির ছাদে এরকম একটি প্লাস্টিকের ট্যাঙ্কে জমিয়ে রাখতে পারেন পানি

এবং সম্প্রতি একাধিক বিদেশী গণমাধ্যমে এসেছে যে মুখ দিয়ে সাইফন করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নস্ট হয়। ফলে একবার করোনাভাইরাসে আক্রান্ত হলে সেরে উঠার সম্ভাবনা কমে যায় অনেক

 

৪। এছাড়া অনলাইনে সংযুক্ত থাকুন কোন একটি কার্যকরী অ্যাকুরিয়াম কমিউনিটির সাথে। যাদের কাছ থেকে আপনি  যে কোন দরকারে পরামর্শ ও সহযোগীতা পেয়ে থাকবেন।

ফেসবুকে সেরকম একটি  বাংলাদেশী  পেইজ হল  অ্যাকুরিয়াম গ্যালারি

যে কোন দরকারে নক করুন এই পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *