fbpx

নতুন কেনা প্ল্যান্টস ট্যাঙ্কে দেওয়ার আগে যেভাবে কোয়ারাইন্টাইন করবেন

বর্তমানে কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে কোয়ারাইন্টাইন, আইসোলেশন, লকডাউন টেস্টকিট ইত্যাদি শব্দগুলি আমাদের নিত্যদিনের সঙ্গী। তবে আমরা যারা অ্যাকুয়ারিস্ট তারা বহু আগে থেকেই এই শব্দগুলির ব্যাবহার এবং প্রয়োগ ঘটিয়ে আসছি। আমরা টেস্ট কিট ব্যাবহার করে আমাদের ট্যাঙ্কে অ্যামোনিয়া, নাইট্রেট, নাইট্রাইট পরিমাপ করছি, মাছের অসুখ হলে তাদের কোয়ারাইন্টাইন ট্যাঙ্কে নিয়ে যাচ্ছি ইত্যাদি। সেরকম দোকান থেকে বা অন্য কারো কাছ থেকে প্ল্যান্টস কিনে আনলেও সেগুলিকেও কোয়ারাইন্টাইন করা জরুরী কেননা এর সাথে আপনার ট্যাঙ্কে অনেক স্নেইল ( শামুক) বা স্নেইলের ডিম, অ্যালগি বা আগাছা প্ল্যান্টস যেমন ব্লেডেনওর্ট ইত্যাদি চলে আসতে পারে যদি সত্যিকার ভাবে কোয়ারাইন্টাইন না করা হয়ে থাকে।

আসলে প্ল্যান্টসের কোয়ারাইন্টাইনের সাথে আমরা অনেকেই পরিচিত নই, তাই সেটা নিয়েই আজকে আমাদের এই আয়োজন।

লবন বা সল্ট প্রয়োগ

এই পদ্ধতি ব্যাবহার করতে চাইলে আপনাকে অবশ্যই আয়োডিন নেই এরকম লবণ ব্যাবহার করতে হবে। আমাদের বাজারের লবনগুলিতে আয়োডিন থাকে। তাই সবচাইতে সহজ সমাধান হল মেরিন ট্যাংকে যে লবণ ব্যাবহার করা হয় সেটি ব্যাবহার করা। যেমন আমি ব্যাক্তিগত ভাবে এই লবণটি ব্যাবহার করে সবচাইলতে ভাল ফলাফল পেয়েছি। লবনটি দেখতে  নীচের লিংকে ক্লিক করুন

Red Sea Coral Pro Salt 1kg

এই পদ্ধতিটি খুব সহজ। এতে আপনি খুব সহজেই আপনার নতুন গাছগুলিকে স্নেইল ( শামুক) বা স্নেইলের ডিম, অ্যালগি বা আগাছা প্ল্যান্টস দূর করতে পারবেন।

এ জন্য আপনাকে একটি বড় বালতি বা বোউলে প্রতি গ্যালনে এক টেবিল চমচ পরিমাণ মেরিন ট্যাঙ্কের লবণ ব্যাবহার করতে হবে।

এরপর সেখানে আপনার নতুন গাছগুলিকে স্রেফ দশ মিনিট ডুবিয়ে রাখুন অর্থাৎ কোয়রাইন্টাইন করে রাখুন এরপর তুলে ফেলুন।

ব্যাস ! আপনার নতুন কেনা গাছগুলি এখন স্নেইল ( শামুক) বা স্নেইলের ডিম, অ্যালগি বা আগাছা মুক্ত ! এবার এদের ট্যাঙ্কে দিয়ে দিন। ট্যাঙ্কে দিতে বা রোপণ করতে অবশ্যই ভালমানের টুইজার ইউজ করবেন। নীচে ভালমানের কিছু টুইজার দেওয়া হল

Aquatic Venturez- Stainless Steel Plant Tweezer/Straight

Aquatic Venturez- Stainless Steel Plant Tweezer/Angled

এছাড়া গাছ ট্রিম করতে ভালমানের সিজারও আপনার দরকার হবে। নীচে একটি ভালমানের স্টেনলেস স্টিলের  সিজার  দেওয়া হল

Aquatic Venturez Stainless Steel Plant Scissor | Curved- 10 inch

হাইড্রোজনে পারঅক্সাইড প্রয়োগ

হাইড্রোজেন পারঅক্সাইডের ৬% এর একটি সলিউশন ওষুধের দোকান বা ফার্মাসিগুলোতে পাওয়া যায়। এক বোতল কিনে আনুন এবং একই ভাবে একটি বালতি বা বোউলে পানি নিয়ে সেখানে প্রতি গ্যালনে ২ মিলিলিটার অনুপাতে মিশিয়ে নিন। এরপর ঐ একই ভাবে গাছগুলিকে দশ মিনিট ডুবিয়ে রাখুন। এর পর পানি থেকে তুলে আপনার মেইন ট্যাঙ্কে দিয়ে দিন।

তবে হ্যাঁ সেনসিটিভ বা একটু দামী হাই টেক প্ল্যান্টসের জন্য এই পদ্ধতি ব্যাবহারের সময় সতর্কতা অবলম্বন করুন। এদের ক্ষেত্রে প্রতি গ্যালনে ১ মিলি লিটার করে সলিউশনটি মেশান।

তবে এ কথা বলাই বাহুল্য যে লবণ বা সল্ট ব্যাবহার করাই সব থেকে নিরাপদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *