fbpx

বাচ্চাদের স্কুলে যে কারণে অ্যাকুয়ারিয়াম রাখবেন !

skooool

অ্যাকুয়ারিয়াম থেকে বাচ্চাদের শিখার অনেক সুযোগ আছে। নেচার, ইকো সিস্টেম, জিওগ্রাফি, বায়োলজি সহ বহু বিষয়ে একটি বাচ্চার মনে দাগ কাটতে পারে একটি অ্যাকুয়ারিয়াম। উদাহরণ সরূপ আমি আমার নিজের কথাই বলতে চাই, আমি যখন ছোট ছিলাম, আমার চাচার বাসায় অ্যাকুয়ারিয়ামে অ্যাঞ্জেল ফিশ দেখেছিলাম। তখন কৌতূহল বশত এই এঞ্জেল ফিশের ব্যাপারে চাচাকে জিজ্ঞাসা করলে তিনি উত্তর দিয়েছিলেন এগুলি দক্ষিন আমেরিকার অ্যামাজন নদীর মাছ !

অ্যামাজনের শাখা রিও অরিনোক্কো, ওয়াপক ইত্যাদিতে এই অ্যাঞ্জেল ফিশ পাওয়া যায় !

সেই আমার অ্যামাজন এবং ব্রাজিলের সাথে পরিচয় !

অর্থাৎ বিশ্বকাপ ফুটবলের দর্শক হবার আগেই রীতিমত বিস্ময়য়কর ভাবে আমি দক্ষিন আমেরিকা এবং ব্রাজিল সম্পর্কে জানতে পারি এই অ্যাকুয়ারিয়াম এবং তাঁর মাছের মাধ্যমে।

কাজেই আমার সেই সুদূর শৈশবে জিওগ্রাফিতে আগ্রহ ফুটিয়ে তুলতে রীতিমত প্রধান ভূমিকা পালন করেছিল এই অ্যাকুয়ারিয়াম সে কথা বলাই বাহুল্য।

এখন দিন কাল পাল্টেছে, অ্যাকুরিয়ামের ধরনেও এসেছে অনেক পরিবর্তন, আপনার কিন্ডারগার্টেন স্কুলে একটি অ্যাকুয়ারিয়াম রাখলে আপনি যে যে ভাবে বেনিফিটেড হতে পারেন:

১। অ্যাকুরিয়ামের মাধ্যমে একটি পানির বাস্তুসংস্থান সম্পর্কে জানতে পারবে।

২। তারা যখন এক একটি মাছের সাথে পরিচিত হবে তখন সেই মাছের নাম, স্বভাব, ফুড হ্যাবিট ইত্যাদি সম্পর্কে জানতে গেলে তাদের ভোকাবোলারি বাড়বে। তথা  সাধারণ জ্ঞান বাড়বে।

৩। বাচ্চারা যখন যেকোন মাছ সম্পর্কে জানবে তখন তা সে মাছের আদি নিবাস, ন্যাচারাল হ্যাবিটেট( অর্থাৎ কি ধরনের জলাশয়ে সে বাস করে) এইসব সম্পর্কে জানবে। এতে তার সাধারণ জ্ঞান বৃদ্ধি পাবে। জিওগ্রাফিক্যাল  জ্ঞান ও বৃদ্ধি পাবে।

৪। একুরিয়াম বাচ্চাদেরকে বিজ্ঞান সম্পর্কে আগ্রহী করে তুলবে, পানির নীচে অক্সিজেন কিভাবে তৈরি হয়, সার্ফেস অ্যাজিটেশন কি ইত্যাদি প্রশ্ন যখন তাদের মনে জাগবে তখন তারা নিজে থেকেই বিজ্ঞান সম্পর্কে আগ্রহী হবে।

৫। অ্যাকুরিয়াম বাচ্চাদেরকে কোন কিছুর যত্ন বা কেয়ার কি করে নিতে হয় তার একটি প্রাথমিক ধারনা দিবে।

৬। অ্যাকুয়ারিমটি যদি মেরিন ট্যাঙ্ক হয় তাহলে বাচ্চারা হাতের কাছে পাবে একটুকরো সত্যিকারের সমুদ্র। এ থেকে তারা সমুদ্র সম্পর্কে অনেক কিছু জানতে পারবে এবং অনেক কিছু সম্পর্কে মেরিন অ্যাকুয়ারিয়াম তাদের জানার ক্ষুধা বাড়িয়ে দিবে।

 

কাজেই আপনার স্কুলে আজই নিয়ে আসুন একটি অ্যাকুয়ারিয়াম। মেরিন বা ফ্রেশ ওয়াটার যে কোন ধরনের অ্যাকুয়ারিয়ামের ব্যাপারে আমরা রয়েছি আপনার পাশে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *