fbpx

অ্যাকুরিয়াম হবি শুরু করতে চান ? তাহলে এই আর্টিকেলটি আগে পড়ুন !

আমরা অনেকেই ফিশ কিপিং বা অ্যাকুরিয়াম হবি শুরু করতে চাই। তো এক্ষেত্রে সাধারণত আমরা কি করি ? টাকা নিয়ে সরাসরি চলে যাই কাটাবন বা এলাকার লোকাল অ্যাকুরিয়াম শপে। তারপর সেই লোকাল অ্যাকুরিয়াম শপের দোকানদারের কথা শুনে ফিশ ট্যাঙ্ক ( অ্যাকুরিয়াম), মাছ, গাছ, পাথর,  মেডিসিন এয়ার পাম্প ইত্যাদি কিনে নিয়ে চলে আসি। এনে অ্যাকুরিয়ামে পানি ভরে তাতে মাছ ছেড়ে দেই !

এতে করে কি হয় ? সপ্তাহ যেতে না যেতেই মাছ মরতে থাকে। তখন আমাদের মাছ পালার প্রতি উৎসাহ দিনে দিনে কমতে থাকে। এভাবে ২-৩ মাস যেতে না যেতেই আমাদের মাছ পালার আগ্রহ একেবারেই চলে যায়।

একজন ফেলো অ্যাকুয়ারিস্ট হিসাবে আমরা কখনোই চাই না যে একজন নতুন অ্যাকুয়ারিস্ট হবিতে ঢুকে কোন সমস্যা মোকাবেলা করুক। তাই আপনি যদি হবি শুরু করতে চান তাহলে অবশ্যই আগে এই আর্টিকেলটি পড়ে নিবেন। তাহলে আর ভুল পথে চালিত হবার কোন সম্ভাবনা থাকবে না।

প্রথমেই নির্ধারন করুন কি মাছ পালতে চান সেটার উপর নির্ভর করবে আপনার ট্যাঙ্ক সেটআপ এবং বাজেট :

বিভিন্ন সাইজের ট্যাঙ্ক আছে। তবে আমার সাজেশন হবে নিদেনপক্ষে একটি ১২ কিউবের ট্যাঙ্ক দিয়ে দিয়ে শুরু করা। চাইলে দুই ফিটের ট্যাঙ্ক ও নিতে পারেন। সেটা আরো ভাল হবে। কারণ নতুনদের জন্য একটু বড় ট্যাঙ্ক নিয়ে কাজ শুরু করলে দারুণ সুবিধা হয়। ছোট ট্যাঙ্কে আসলে ওয়াটার পেরিমিটার ঠিক রাখা বেশ কঠিন।

বিভিন্ন সাইজের ট্যাঙ্ক পেয়ে যাবেন এখানে

https://aquarium.com.bd/product-category/aquarium_stand/glass_aquarium/regular-glass-aquarium/

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *