fbpx

বাসায় কইপন্ড করার ৩টি কারণ

কই পন্ড কি ?

কই পন্ড হচ্ছে কই কার্প জাতীয় মাছ রাখার উপযোগী জলাশয়। প্রকৃতপক্ষে কই কার্প( জাপানের নিশি কই বা অর্নামেন্টাল কই) অ্যাকুরিয়ামে পালার জন্য উপযোগী মাছ নয়।

জানি এখন আপনাদের মনে ভীড় করে আসছে অনেক প্রশ্ন !

কারণ আমাদের দেশে সাধারণত হোম অ্যাকুরিয়াম অর্থাৎ ট্যাঙ্কেই কই কার্প পালন করা হয়। আসলে এটি একটি বিশাল ভুল। কই কার্প সহ বেশ কিছু মাছ কখনোই ট্যাঙ্কে পালতে নেই। এদের জন্য দরকার হয় আরো বড় জলাশয়ের।

কই কার্প ট্যাঙ্কে রাখলে সেটা মাছটির জন্য দারুণ অমানবিক। কারণ একটি ট্যাঙ্ক তা সে যত বড়ই হোক না কেন তা কখনোই একটি কই কার্প জাতীয় মাছের জন্য যথেস্ট নয়।

হ্যাঁ আপনার ট্যাঙ্কে কই কার্প হয়ত বহুবছর বেঁচে থাকবে, অনেক বড়ও হবে। তখন আপনি নিজেই অনুভব করবেন যে ট্যাঙ্ক এদের জন্য যথেস্ট নয় । ট্যাঙ্কে কই বড় হলেও এর প্রপার গ্রোথ কখনোই হয় না । ট্যাঙ্কে একটি কই কার্প বড়জোর ১০ বছর পর্যন্ত বাঁচতে পারে । এসব আমাদের মনগড়া কথা নয়, আপনি নিজেই গুগলে কই কার্প নিয়ে একটু খোঁজখবর করলে জানতে পারবেন।

শুধু কই কার্প নয় । যে কোন মাছই অপেক্ষাকৃত ছোট পাত্রে রাখা হলে তার গ্রোথ স্টানড হয়ে যায়। এর অর্থ হচ্ছে বাহ্যিকভাবে সে হয়ত ছোটই থাকে কিন্তু ভিতরে যে তাঁর বিভিন্ন ইন্টারনাল অর্গান অর্থাৎ অঙ্গপ্রত্যঙ্গ রয়েছে সেগুলি বড় হতে থাকে। এভাবে বড় হতে হতে একসময় সেই স্টানড অর্গানগুলির বিস্ফোরিত হয় এবং মাছটি ভীষণ কস্ট পেয়ে অকালে মারা যায়।

অথচ তাকে একটি পুর্নাঙ্গ পরিবেশ দেওয়া হলে সে তাঁর ফুল পটেনশিয়াল নিয়ে বড় হবার সুযোগ পেত। শার্ক জাতীয় যে মাছগুলি একুরিয়ামে রাখা হয় সেইসব বড়জোর ৮-১২ ইঞ্চি বড় হয় কিন্তু তাদের পুকুর বা বড় জলাশয়ে ছেড়ে দিলে তারা এক একটি ২-৩ ফিট পর্যন্ত বড় হয়।

কাজেই আপনার যদি কই রাখতে হয় তাঁকে অবশ্যই পন্ডে রাখুন। শুধু কই রাখার জন্য নয় , বাড়ীতে একটি কই পন্ড এনে দিতে পারে আপনার বাড়ির জন্য আভিজাত্য এবং অনাবিল প্রশান্তি।

                                               

আমাদের তৈরি করা একটি কই পন্ড

 

বাসায় কইপন্ড করার ৩টি কারণ

১। যে কোন একটি পানির সোর্স আসলে একটি ব্লেসিং। আপনার বাসায় একটি কইপন্ড থাকলে দেখবেন সেখানে ধীরে ধীরে জন্মাবে অনেক জলজ উদ্ভিদ। একটি কই পন্ড শুধুমাত্র সৌন্দর্যের উৎস নয়। এটি আপনাকে আপনার যাবতীয় স্ট্রেস থেকে মুক্ত থাকতে সহায়তা করে।

২। আপনার বাসায় একটি কইপন্ড থাকলে আসলে সেটি অনেক ভ্যালু অ্যাড করবে নিঃসন্দেহে। বাসায় একটি কইপন্ড এনে দিতে পারে আপনার এবং আপনার পরিবারের জন্য একটি এক্সোটিক এবং চার্মিং অনুভূতি। সেই সাথে বাসায় অতিথি এলে তারাও পাবেন এক অনাবিল আনন্দ । এটি আপনার বাসাকে দিবে এক বাড়তি আভিজাত্য।

৩। আপনার বাসায় যদি বাচ্চা থেকে থাকে তাহলে আপনার কইপন্ড হতে পারে তাদের একটি আনন্দের উৎস। আপনার বাসায় আগত অতিথিদের শিশুরাও এ থেকে লাভ করতে পারে বিমলানন্দ। জাপানে কই কার্প সৌভাগ্যের প্রতীক হিসাবে ধরা হয়। বলা হয়ে থাকে যে কই কার্প সৌভাগ্য বয়ে আনে।

এই জন্যই কইকার্পের পন্ডকে  বলা হয় “দি সোর্স অফ পজিটিভ এনার্জি”

কই পন্ডের  পাশে কিছু সময় কাটালে নিমিষেই মন ভাল হয়ে যায়।

কাজেই একটি কই পন্ড তৈরি করুন আপনার বাসায়। যাবতীয় সহায়তা নিয়ে আমরা আছি আপনার পাশে।

 

জয়েন করুন আমাদের ফেসবুক পেইজে

 

আরো পড়ুন :

 

 

আসুন তৈরি করি একটি বেট্টা ট্যাঙ্ক !

 

মাত্র ২৫০০ টাকায় তৈরি করুন আপনার প্রথম লো টেক প্ল্যান্টেড টেক !

 

হব ফিল্টার : বেস্ট ফিল্টার ফর বিগিনার্স

 

ভার্টিকেল ওয়ালগার্ডেন সাইনবোর্ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *