fbpx

নাথানিয়াল ব্যাগ-শ ওয়ার্ড এই ভদ্রলোকের নাম কি শুনেছেন আপনারা ?

ভদ্রলোক একজন খাঁটি ইংরেজ। পেশায় একজন ডাক্তার। থাকতেন ইংল্যান্ডের সাসেক্স কাউন্টিতে।

ইতিহাসের পাতায় তাঁর নাম লেখা হয়ে গেছে অবশ্য উদ্ভিদবিদ্যায় অসাধারন এক উদ্ভাবনের জন্য।

তা কি ছিল সেই উদ্ভাবনটি ?

নাথানিয়াল কৈশোরে ১৩ বছর বয়সে পাড়ি জমিয়ে ছিলেন ক্যারাবিয়ানের জ্যামাইকায়। সেখানে গ্রীষ্মমন্ডলীয় উদ্ভিদের প্রতি তাঁর দারুণ আগ্রহ জন্মায়।

তিনি কিছু গুল্ম, লতাপাতা জাতীয় প্ল্যান্টস জ্যামাইকা থেকে নিজের দেশে আনতে চেয়েছিলেন।

এটা উনবিংশ শতকের কথা। তখন বিমান ছিল না। জাহাজে করে ক্যারিবিয়ান অঞ্চল থেকে ইংল্যান্ডের লিভারপুল বন্দরে পৌছাতে বেশ কয়েক সপ্তাহ লেগে যেত।

কিশোর নাথানিয়াল লক্ষ করেছিলেন যে কাঁচের ভিতর রোদ পেলে এই গ্রীষ্মমন্ডলীয় লতাগুল্মগুলি দারুণ তাড়াতাড়ি গ্রো করে ! তাই তিনি কাঁচের ঘর তৈরি করে ওর মাঝে গাছগুলি রাখা শুরু করলেন। এবং পরবর্তিতে

নাথানিয়াল গ্রীষ্মমন্ডলীয় গাছগুলিকে ইংল্যান্ডে আনার জন্য একটি কাঁচের ঘরে ভরলেন। এই কাঁচের ঘরটিই পরবর্তীতে তাঁর নামের শেষ অংশ অনুযায়ী ওয়ার্ডিয়ান কেস নামে পরিচিতি লাভ করে।

নাথানিয়ালের ওয়ার্ডিয়ান কেসই আমাদের আজকের টেরারিয়াম।

তা কি থাকে টেরারিয়ামে ?

টেরারিয়াম মূলত একটি আবদ্ধ গ্লাসবক্স বা কন্টেইনার যাতে হরেক রকম মস এবং বিভিন্ন রকমের প্ল্যান্টস থাকে থাকে। টেরারিয়াম কন্টেইনারগুলি সাধারনত ছোট এবং আবদ্ধ হয়। এতে এমন প্ল্যান্টস ব্যাবহার করা হয় যেগুলি আবদ্ধ এবং আদ্র পরিবেশে খুব তাড়াতাড়ি বড় হয়। টেরারিয়ামের আকার সাধারনত ছোট হয়। তবে কেউ চাইলে ইচ্ছামত সাইজের ও টেরারিয়াম বানাতে পারেন।

এতে সাবস্ট্রেট হিসাবে চারকোল বা এক্টিভেটেড কার্বন ব্যাবহার করা হয়। গাছ হিসাবে হরেক রকম মস এবং লো মেইন্টেনেন্স প্ল্যান্ট ব্যাবহার করা হয়। চাইলে এগুলির সাথে স্যান্ড ব্যবহার করতে পারেন।

যেহেতু এতে প্ল্যান্টস থাকছে তাই এতে লাইট ব্যাবহার করা হয় যা বাধ্যতামূলকভাবে দৈনিক ৩-৪ ঘন্টা ব্যাবহার করতে হয়।

সব দিক দিয়ে টেরারিয়াম খুবই সহজ মেইনটেইন করা।

কেন রাখবেন টেরারিয়াম ?

১। আপনি একজন  প্ল্যান্ট লাভার কিন্তু প্ল্যানটেড  অ্যাকুয়ারিয়াম বা টবে গাছ  মেইনটেইন করা আপনার জন্য কঠিন  অথবা সম্ভব নয়। আপনার জন্য সহজ সমাধান এই টেরিয়াম।

২। এটি আপনার বাসার স্টাডি টেবিল বা অফিসের ডেস্কে খুব অল্প জায়গায় এটি এঁটে যায়।

৩। টেরারিয়াম আপনাকে পড়াশোনা বা কাজের ফাঁকে ফাঁকে স্ট্রেস রিলিফ করতে সহায়তা করবে

৪। অনেকে জায়গার অভাবে একুরিয়াম রাখতে পারেন না। তাদের জন্য এটি দারুণ উপযুক্ত।

৫। গিফট আইটেম হিসাবে অসাধারন। প্রিয়মানুষের জন্মদিনে বা যে কোন বিশেষ দিনে উপহার হিসাবে দিতে পারেন একটি টেরারিয়াম। অনেকে ছেলে-মেয়ে নির্বিশেষে গিফট দিয়ে গিয়ে বিড়ম্বনার মুখোমুখি হন। তাদের জন্য দারুণ সমাধান এই টেরারিয়াম !