fbpx

মাত্র ২৫০০ টাকায় তৈরি করুন আপনার প্রথম লো টেক প্ল্যান্টেড টেক !

low budget planted aquarium

low budget planted aquarium

অনেক ফিশ কিপারের মনের ভিতর একটি শখ থাকে যে নিজস্ব একটি প্ল্যান্টেড ট্যাংকের । কিন্তু দুঃখজনক হলেও সত্য যে শুধুমাত্র মেইনটেইনেন্সের ভয়ে অথবা অত্যধিক খরচ অথবা কারেন্টের বিলের ভয়ে অনেক ফিশ কিপারই একটি প্ল্যান্টেড ট্যাংক বানানোর সাহস করে উঠতে পারেন না। কিন্তু বিস্ময়কর হলেও সত্য যে আপনি চাইলে খুব সহজেই অত্যন্ত কম খরচে একটি লো মেইনটেইনেন্স প্ল্যান্টেড ট্যাংক বানাতে পারবেন। যাতে লাগবে না কোন কার্বন ডাই অক্সাইড( Co2), তুলনামূলক কম আলো দরকার হয় এরকম কিছু গাছ ব্যাবহার করলে কম ওয়াটের আলো ব্যাবহার করলেই চলবে অর্থাৎ বাড়তি বিদ্যুৎ খরচের ভয়ও থাকবে না। চাইলে এমনকি ট্যাংকে কোন প্রকার মাটি ব্যাবহার ছাড়াই গড়ে তুলতে পারবেন আপনার প্ল্যান্টেড একুরিয়াম। অনেকগুলি লো মেইন্টেনেন্স গাছ আছে যেগুলির বালিতেই বেঁচে থাকতে পারে। অর্থাৎ এদের জন্য মাটি দরকার হয় না ! তবে হ্যাঁ উপরে কয়েক ইঞ্চির বালির লেয়ার দিয়ে তার নীচে মাটি দিয়ে প্ল্যান্টেড ট্যাংক তৈরি করা উত্তম !

যেহেতু বেশিরভাগ নতুন ফিশ কিপারই প্ল্যান্টেড ট্যাংক করতে গিয়ে খরচের জন্য দমে যান তাদের জন্য সবচাইতে কম খরচে একটি লো মেইন্টেনেন্স প্ল্যান্টেড ট্যাংকের সেট আপ নিয়ে আমাদের আজকের আয়োজন ! তো আসুন দেখা নেওয়া যাক আপনার কিভাবে সবচাইতে লো কস্টে বানাতে পারেন আপনার প্রথম প্ল্যান্টেড ট্যাংক !

ট্যাঙ্ক : সবচে লো কস্ট প্ল্যান্টেড ট্যাঙ্ক করতে আমাদের কাছ থেকে নিতে পারেন ১২ কিউবের এই ট্যাঙ্কটি

সাবস্ট্রেট : ১২ কিউবে সাবস্ট্রেট হিসাবে দিতে পারেন দুইকেজি বালু বা স্যান্ড । সেটি পেয়ে যাবেন নীচের লিংক থেকে

ফিল্টার : ১২ কিউবের জন্য আপনি শুরু করতে পারেন এই ফিল্টারটি দিয়ে। এটি আপনার জন্য একটি পারফেক্ট ফিল্টার হবে। যদিও আপনি খোলা বাজারে এর থেকে অনেক কম দামে অন্য সস্তা ব্র্যান্ডের হব ফিল্টার পাবেন কিন্তু একজন একুয়ারিস্ট হিসাবে আমাদের দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে ঐ সব কম দামী ফিল্টার আমরা আপনাকে সাজেস্ট করছি না। কারন আমরা জানি একজন নতুন মানুষ যখন ফিশ কিপিং এ আসেন তখন শুরুতেই কোন ধরনের অসুবিধা ফেস করলে তিনি ধীরে ধীরে হবি থেকে আগ্রহ হারিয়ে ফেলেন যেটা একজন ফেলো একুয়ারিস্ট হিসাবে আমরা কখনোই চাই না। কাজেই আপনার জন্য সবচে কমদামে সবচে ভাল ফিল্টারটিই সাজেস্ট করছি। সেটি দেখে নিন নীচের লিংক থেকে।

প্ল্যান্টস : হর্নওয়াট, জাভা ফার্ন, অ্যামাজন সোর্ড এই প্ল্যান্টগুলি শুধু স্যান্ড বা বালুতে হয়। তাই দুই পট এগুলির যেকোন একটি কিনে শুরু করতে পারেন।

লাইট : প্ল্যান্টেড ট্যাঙ্কে লাইট আপনার লাগবেই। আপনার এই ট্যাঙ্কের জন্য সবচে ভাল হবে এই লাইটটি।

https://aquarium.com.bd/product/aquarium-led-light-1ft/

রক : ট্যাঙ্কটিতে একটি দারুণ লুক দিতে কিছু এলসি রক দেওয়া যেতে পারে।

নিউট্রিক্যাপ ক্যাপসুল: অল্প দামী এই পুষ্টিবর্ধক ক্যাপসুলটি বালিতেই আপনার প্ল্যান্টসদের দিতে পারবে অনেক দ্রুত গ্রোথ একটি ক্যাপসুল থাকছে এই প্যাকেজের ।

ব্যাস হয়ে গেল আপনার ট্যাঙ্ক। এবার ৬ সপ্তাহ সাইক্লিং করার পালা। সাইক্লিং শেষ হলে এতে ছেড়ে দিন ৬টি নিয়ন বা কার্ডিনাল টেট্রা অথবা গাপ্পি। চাইলে রাখতে পারেন একটি সুন্দর দেখে ভাল জাতের( ফুলমুন বা ক্রাউনটেইল) বেট্টা !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *