fbpx

জারে মাছ নয় বরং গাছ রাখুন !

আমাদের দেশে অ্যাকুরিয়ামের দোকানগুলিতে গেলেই দেখা যায় বিভিন্ন সাইজের  প্রচুর জার থরে থরে সাজিয়ে রাখা হয়েছে। ফিশ কিপিং হবিতে নতুন আসা অনেকেই এই জার দিয়ে তাদের হবি শুরু করতে চায়। কারণ অনেকের বাসাতেই জায়গার সমস্যা। তারা ভাবেন বেডরুমের বেডসাইড টেবিলের পাশে একটা জার রাখা যেতে পারে। বা ড্রইং রুমে জার রাখা যেতে পারে। দেশের অনেক পত্রপত্রিকা  এবং সিনেমা নাটকে কোন এক বিচিত্র কারনে জারে গোল্ডফিশ রাখা হয়েছে এরকম দৃশ্য দেখানো হয়।

 

অথচ এটি পুরোপুরি ভুল। জারে আপনি কখনোই গোল্ডফিশ বা অন্য কোন  মাছ  রাখতে পারবেন না। এটা আসলে মাছটির জন্য ভীষণ অমানবিক। কেননা ছোট একটি ফিশ বোলের পানির ধারন ক্ষমতা ৫ গ্যালন ও নয়। অথচ এক একটি গোল্ডফিশের সুস্থভাবে বেঁচে থাকার জন্য মিনিমাম ২০ গ্যালন পানি দরকার হয়। হ্যাঁ আপনার এই জারে হয়ত গোল্ডফিশ বেঁচে থাকবে, ছোট থাকলে কিছুটা বড়ও হয়ত হবে কিন্তু এর প্রপার গ্রোথ কখনোই হবে না। এক একটি সাধারন গোল্ডফিশ ৫ থেকে ১০ বছর বাঁচে। কিন্ত আপনার জারে কতদিন বাঁচবে ? খুব বেশী হলে ১ বা ২ বছর ? এসব কোন  মনগড়া কথা নয়, আপনি নিজেই গুগলে গোল্ডফিশ নিয়ে একটু খোঁজখবর করলে জানতে পারবেন। শুধু গোল্ডফিশই নয়।যে কোন মাছই অপেক্ষাকৃত ছোট পাত্রে রাখা হলে তার গ্রোথ স্টানড হয়ে যায়। এর অর্থ হচ্ছে বাহ্যিকভাবে সে হয়ত ছোটই থাকে কিন্তু ভিতরে যে তাঁর বিভিন্ন ইন্টারনাল অর্গান অর্থাৎ অঙ্গপ্রত্যঙ্গ রয়েছে সেগুলি বড় হতে থাকে। এভাবে বড় হতে হতে একসময় সেই স্টানড অর্গানগুলির বিস্ফোরিত হয় এবং মাছটি ভীষণ কস্ট পেয়ে অকালে মারা যায়। অথচ তাকে একটি পুর্নাঙ্গ পরিবেশ দেওয়া হলে সে তাঁর ফুল পটেনশিয়াল নিয়ে বড় হবার সুযোগ পেত। শার্ক জাতীয় যে মাছগুলি একুরিয়ামে রাখা হয় সেইসব বড়জোর ৮-১২ ইঞ্চি বড় হয় কিন্তু তাদের পুকুর বা বড় জলাশয়ে ছেড়ে দিলে তারা এক একটি ২-৩ ফিট পর্যন্ত বড় হয়। তো এখন কি করবেন ফিশ জার নিয়ে ? ফেলে দিবেন ? না ! আপনার ফিশজারকে বানিয়ে ফেলুন একটি প্ল্যান্টেড জার !   কিভাবে ? খুবই সহজ !

 

মাছের জারকে পরিনত করুন গাছের  জারে !

 

আমাদের কাছ থেকে সরাসরি কিনে নিতে পারেন বেশ কিছু ধরনের জার টেরারিয়াম অথবা প্ল্যান্টেড জার। টেরারিয়ামে পানি থাকবে না, প্ল্যান্টেড জারে পানির মাঝে মিকরা, ডেনসা, গাপ্পি গ্রাস, ভেলিস নারিয়া, পেনিওর্ট ইত্যাদি টাইপের লোক টেক প্ল্যান্ট সরাসরি গার্ডেন সয়েলে এবং সিলেটি বালুতে  লাগাতে পারেন।  

আমাদের প্ল্যান্টেড জার

 

আমাদের তৈরি করা জার টেরারিয়াম

 

আমাদের তৈরি করা একটু ভিন্ন ডিজাইনের প্ল্যান্টেড জার

 

টেরারিয়াম কি জানতে এখানে ক্লিক করুন 

 

যোগ দিন আমাদের ফেসবুক পেইজে

আরো পড়ুন

আসুন তৈরি করি একটি বেট্টা ট্যাঙ্ক !

মাত্র ২৫০০ টাকায় তৈরি করুন আপনার প্রথম লো টেক প্ল্যান্টেড টেক !

হব ফিল্টার : বেস্ট ফিল্টার ফর বিগিনার্স

 

Leave a Reply

Your email address will not be published.